Header Ads

ফন্ট অফিস অপারেশন-০১ | অধ্যায় 5. নিবন্ধকরণ বুঝতে | ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

 

ফন্ট অফিস অপারেশন-০১ | অধ্যায় 5. নিবন্ধকরণ বুঝতে | ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

5. নিবন্ধকরণ বুঝতে
5.1 নিবন্ধকরণ প্রক্রিয়ার সাতটি ধাপ তালিকাভুক্ত করুন, নিবন্ধকরণের কার্যকারিতা ব্যাখ্যা করুন এবং নিবন্ধকরণ কার্যক্রম চিহ্নিত করুন।
নিবন্ধকরণ প্রক্রিয়াঃ-
নিবন্ধকরণ কার্যক্রম,
নিবন্ধকরণ রেকর্ড তৈরি,
গেস্টরুম এবং রুমের হার নির্ধারণ করা,
অতিথির প্রদানের পদ্ধতি নির্ধারণ ,
অতিথির পরিচয় যাচাই করা ,
ঘরের চাবি বা অ্যাক্সেস কোড জারি করা ,
বিশেষ অনুরোধের প্রতিক্রিয়া ।
প্রাকনিবন্ধকরণ ক্রিয়াকলাপগুলিঃ-
অতিথির সম্পত্তি উপস্থিত হওয়ার আগে ঘটে যাওয়া ক্রিয়াকলাপগুলি নিবন্ধকরণ প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে সহায়তা করে  একটি রেজিস্ট্রেশন রেকর্ডে থাকা স্বয়ংক্রিয় সিস্টেমগুলির পুনরায় ফর্ম্যাট ডেটা একটি রেজিস্ট্রেশন রেকর্ডে থাকে । সাধারণত, নিবন্ধিত অতিথিদের কেবল ইতিমধ্যে তথ্য যাচাই করা দরকার নিবন্ধকরণ রেকর্ডে প্রবেশ করুন এবং একটি নিবন্ধীকরণ ফর্ম বা কার্ড সাইন ইন করুন । নিবন্ধকরণ পরিচালকদের অতিথিদের বিশেষ প্রয়োজনীয়তার জন্য পরিকল্পনা করতে সহায়তা করে । কিছু পূর্ব-নিবন্ধিত অতিথি এবং গোষ্ঠীগুলি সামনের ডেস্কের বাইরে একটি আঞ্চলিক ডেস্ক বা অন্য কোনও অঞ্চলে চেক ইন করা হয় । কিছু হোটেল নিবন্ধনের সীমাবদ্ধ করে দেয় ভিআইপি অতিথি বা গোষ্ঠীগুলির জন্য ।
5.2 নিবন্ধকরণ রেকর্ড এবং রেজিস্ট্রেশন কার্ডের কার্যকারিতা বর্ণনা করুন এবং নিবন্ধকরণ প্রক্রিয়া চলাকালীন ঘর এবং হারের কার্যভারকে প্রভাবিত করে এমন উপাদানগুলি চিহ্নিত করুন
নিবন্ধকরণ রেকর্ড তৈরি করাঃ-
কোনও অতিথি হোটেলে আসার পরে, সম্মুখ ডেস্ক এজেন্ট একটি নিবন্ধন রেকর্ড যাচাই করে বা গুরুত্বপূর্ণ অতিথির তথ্য সম্বলিত একটি রেজিস্ট্রেশন রেকর্ড তৈরি করে । নিবন্ধকরণ রেকর্ডগুলি নিবন্ধন প্রক্রিয়াটি সহজ করে দেয় । নিবন্ধকরণের রেকর্ডটিতে অতিথির প্রয়োজন তার নাম, ঠিকানা, টেলিফোন নম্বর, ই-মেইল ঠিকানা, কোম্পানির অধিভুক্তি (উপযুক্ত হলে) এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য প্রবেশ বা যাচাই করতে । সাধারণত রেজিস্ট্রেশন রেকর্ডে অতিথির স্বাক্ষরের জন্য একটি জায়গা থাকে ।
নিবন্ধকরণ রেকর্ডগুলিতে অতিথিদের অর্থ প্রদানের একটি উদ্দেশ্য পদ্ধতি নির্দেশ করা প্রয়োজন; অতিথির অর্থ প্রদান বা নগদ অর্থ প্রদানের ইচ্ছা থাকলে, অতিথির সম্ভবত হোটেলের রাজস্ব কেন্দ্রগুলিতে কোনও নো-পোস্টের স্থিতি থাকবে (এটি কোনও রুম অ্যাকাউন্টে ক্রয় নিতে পারে না) , অতিথির প্রস্থানের তারিখটি প্রতিষ্ঠিত বা নিশ্চিত হওয়া উচিত, হিসাবে পাশাপাশি রুম রেট ,চেক-আউট-এ, নিবন্ধের রেকর্ডের তথ্যটি কোনও অতিথি ইতিহাসের ফাইল তৈরির জন্য প্রাথমিক উৎস হিসাবে ব্যবহার করা যেতে পারে ।
গেস্টরুম এবং কক্ষের হার নির্ধারণ নিবন্ধকরণঃ-
কক্ষের কার্যনির্বাহী কোনও অতিথির জন্য নির্দিষ্ট কক্ষ বিভাগে একটি উপলব্ধ কক্ষ সনাক্তকরণ এবং বরাদ্দ জড়িত সংরক্ষণের তথ্যের ভিত্তিতে, নির্দিষ্ট কক্ষ এবং হার অতিথিকে প্রাক-নিয়োগ দেওয়া হতে পারে। অতিথির অনুরোধগুলি সর্বোত্তমভাবে মেটানোর জন্য, ফ্রন্ট ডেস্ক এজেন্টদের অবশ্যই রুমের প্রকারের মধ্যে পার্থক্যগুলি জানতে হবে এবং প্রতিটি গেস্টরুমের হার, পেশার স্থিতি, গৃহসজ্জা, অবস্থান এবং সুযোগগুলি নির্ধারণ করার জন্য সিস্টেমকে জিজ্ঞাসা করতে সক্ষম হতে হবে । সাধারণ কক্ষের স্থিতির বিবরণ: দখল, শূন্য, উপর - পরিবর্তন, এবং বহির্গম-পরিচালনা । একটি রুমের হার হ'ল রাতারাতি থাকার জন্য হোটেল চার্জ করা দাম; ঘরের জন্য স্ট্যান্ডার্ড বা অ-ছাড়ের হারকে "রাক রেট" বলা হয় । ঘরের হারগুলি সাধারণত সংরক্ষণের প্রক্রিয়ার অংশ হিসাবে নিশ্চিত হয় । বিশেষ কক্ষের হারগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে: বাণিজ্যিক বা কর্পোরেট, প্রশংসামূলক, গ্রুপ, পরিবার, দিন, প্যাকেজ- পরিকল্পনা এবং ঘন ঘন ভ্রমণকারী । কক্ষের হারের সাথে ডাইনিং রুম প্ল্যান অন্তর্ভুক্ত থাকতে পারে: আমেরিকান প্ল্যান, মডিফাইড আমেরিকান প্ল্যান, সমস্ত ইনক্লুসিভ, বা ইউরোপীয় প্ল্যান ম্যানেজিং ।
একটি রুমের হার হ'ল রাতারাতি থাকার জন্য হোটেল চার্জ করা দাম; ঘরের জন্য স্ট্যান্ডার্ড বা অ-ছাড়ের হারকে "রাক রেট" বলা হয় । ঘরের হারগুলি সাধারণত সংরক্ষণের প্রক্রিয়ার অংশ হিসাবে নিশ্চিত হয় । বিশেষ কক্ষের হারগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে: বাণিজ্যিক বা কর্পোরেট, প্রশংসামূলক, গ্রুপ, পরিবার, দিন, প্যাকেজ- পরিকল্পনা এবং ঘন ঘন ভ্রমণকারী । কক্ষের হারের সাথে ডাইনিং রুম প্ল্যান অন্তর্ভুক্ত থাকতে পারে: আমেরিকান প্ল্যান, মডিফাইড আমেরিকান প্ল্যান, সমস্ত ইনক্লুসিভ, বা ইউরোপীয় প্ল্যান ম্যানেজিং ।
বাংলা অনলাইনে আরও পরুনঃ
অধ্যায় 1: লজিং ইন্ডাস্ট্রিটি
অধ্যায় 2: হোটেল অর্গানাইজেশন
অধ্যায় 3: ফ্রন্ট অফিসঅপারেশন
অধ্যায় 4: রিজার্ভেশন
5.3 নিবন্ধনের সময় অতিথির প্রদানের পদ্ধতি স্থাপনের জন্য রূপরেখা পদ্ধতি
নিবন্ধনের জন্য অতিথির অর্থ প্রদানের পদ্ধতি স্থাপন করাঃ-
অতিথিরা এর মাধ্যমে অর্থ প্রদান করতে পারেন: নগদ
ব্যক্তিগত চেক
পেমেন্ট কার্ড
সরাসরি বিলিং
বিশেষ প্রচারমূলক আইটেম (ভাউচার, উপহার কার্ড, ইত্যাদি) ।
নগদ দ্বারা নিবন্ধন প্রদানঃ-
কিছু অতিথি নগদ ব্যবহার করে নিবন্ধের সময় তাদের গেস্টরুমের চার্জ দিতে পছন্দ করেন যে সমস্ত অতিথি নগদ অর্থ প্রদান করেন তাদের সাধারণত অভ্যন্তরীণ বাড়ানো হয় না; এগুলিকে সাধারণত পিআইএ (পেড-ইন-অগ্রিম) তালিকায় রাখা হয় এবং তাদের ঘরের অ্যাকাউন্টগুলিতে হোটেলের খুচরা আউটলেটগুলিতে কেনাকাটা করার অনুমতি দেওয়া হয় না । বেশিরভাগ সম্পত্তিগুলিতে পিআইএ তালিকাগুলি একটি সামনের অফিস সিস্টেম দ্বারা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়; এই জাতীয় সিস্টেমগুলি আউটলেট কর্মীদের গেস্ট রুম অ্যাকাউন্টগুলিতে চার্জ পোস্ট করতে দেয় না ।
হোটেলগুলি ক্যাশিয়ারের চেক, ট্রাভেলার্সের চেক এবং মানি অর্ডার নগদ হিসাবে সমতুল্য বিবেচনা করে; পেমেন্টের এই ফর্মগুলি গ্রহণ করার সময় হোটেল কর্মীদের যথাযথ অতিথির পরিচয় প্রয়োজন এবং নগদ অর্থ প্রদান হিসাবে এই জাতীয় লেনদেনের ব্যবস্থা করা উচিত ।
ব্যক্তিগত চেক দ্বারা নিবন্ধন প্রদানঃ-
কিছু হোটেল অতিথিদের ব্যক্তিগত চেক ব্যবহার করে অর্থ প্রদান করতে দেয়, অন্যরা তা করে না ।
কিছু হোটেল অতিথির কাছে ব্যক্তিগত চেক নগদ করার অনুমতি দেয় যতক্ষণ না তাদের ফাইলে একটি পেমেন্ট কার্ড থাকে যা চেক নগদ প্রদান করে গ্যারান্টি এবং চেকটি অতিথির  সীমা চেয়ে বেশি নয়
কিছু হোটেল কেবল প্রমিত ব্যাংকিংয়ের সময় ব্যক্তিগত চেক গ্রহণ করে (চেকের ব্যাঙ্ক যাচাইয়ের জন্য অনুমতি দেয়)
কিছু হোটেল অতিথিদের কেবলমাত্র অতিথি কক্ষের মোট পরিমাণের জন্য ব্যক্তিগত চেক লেখার অনুমতি দেয় রেট এবং ট্যাক্স ।
ব্যক্তিগত চেক গ্রহণকারী হোটেলগুলিকে যথাযথ সনাক্তকরণের প্রয়োজন হবে
হোটেলগুলিকে কেবলমাত্র বর্তমান দিনে লিখিত ব্যক্তিগত চেকগুলি গ্রহণ করা উচিত (তারিখবিহীন বা উত্তর-পূর্বের নয়)
ব্যক্তিগত চেকগুলি হওয়া উচিত হোটেলকে "নগদ" নয়, প্রদানযোগ্য সাধারণভাবে, হোটেলগুলিকে দ্বিতীয় বা তৃতীয় পক্ষের চেকগুলি গ্রহণ করা উচিত নয়
কিছু হোটেল একটি চেক গ্যারান্টি পরিষেবা বা বৈদ্যুতিন স্থানান্তরের মাধ্যমে চেকের তাত্ক্ষণিক অর্থ প্রদানে সক্ষম ।
একটি পেমেন্ট কার্ড ব্যবহার করে নিবন্ধকরণঃ-
পেমেন্ট কার্ডগুলিতে ক্রেডিট এবং ডেবিট কার্ড, যোগাযোগ এবং যোগাযোগহীন কার্ড অন্তর্ভুক্ত রয়েছে
ব্যাংক পেমেন্ট কার্ডগুলি কার্ডধারীদের কাছে একটি লাইন ক্রেডিট এবং একটি কিস্তি প্রদানের পরিকল্পনা সরবরাহ করে; ভ্রমণ এবং বিনোদন প্রদানের কার্ডগুলি প্রতি মাসে পুরো অর্থ প্রদান করা হবে বলে আশা করা হচ্ছে। অ্যাকাউন্টটি প্রাক-অনুমোদিত সীমা ছাড়িয়ে গেলে বা যদি প্রশ্নে ক্রয় সীমাটি ছাড়িয়ে যায় তবে অ্যাকাউন্ট প্রদানকারীর সীমা ছাড়িয়ে গেলে প্রদানকারীর ক্রয় খারিজ করা সত্তা দ্বারা প্রত্যাখ্যান করা যেতে পারে । ডেবিট কার্ডগুলি ক্রেডিট কার্ডের থেকে পৃথক যে কোনও ডেবিট কার্ড একটি চেকিং বা সঞ্চয়ী অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকে; ডেবিট কার্ডে যখন কোনও চার্জ নেওয়া হয়, তত্ক্ষণাত্ অ্যাকাউন্ট থেকে পরিমাণটি কেটে নেওয়া হয় (কোনও ক্রেডিট বাড়ানো হয় না) । যদি কেনাকাটাগুলি কভার করার জন্য পর্যাপ্ত তহবিল না থাকে তবে ডেবিট কার্ড ক্রয়গুলি প্রত্যাখ্যান করা যেতে পারে । ফ্রন্ট ডেস্ক এজেন্টদের সর্বদা মেয়াদ শেষ হওয়ার তারিখটি পরীক্ষা করা উচিত পেমেন্ট কার্ডের এবং কোনও মেয়াদোত্তীর্ণ কার্ড গ্রহণ করতে অস্বীকার করুন ।
একবার কোনও পেমেন্ট কার্ড সোয়াইপ করা বা আলতো চাপানো হয়ে গেলে, একটি কার্ড যাচাইকরণ পরিষেবা লেনদেনের জন্য কোনও অনুমোদনের কোড বা একটি অস্বীকৃত কোড জারি করবে । যদি কোনও কার্ড প্রদর্শিত হয় অবৈধ, অতিথিকে পেমেন্টের বিকল্প ফর্মের জন্য জিজ্ঞাসা করা উচিত । পেমেন্ট কার্ড সংস্থাগুলি একটি মেঝে সীমা নির্ধারণ করতে পারে - বিশেষ অনুমোদনের অনুরোধ ছাড়াই হোটেল সর্বাধিক পরিমাণ গ্রহণ করতে পারে । হোটেলগুলি একটিতে নির্দিষ্ট পরিমাণের প্রাক-অনুমোদিত সংরক্ষণ করতে পারে পেমেন্ট নিশ্চিত করার জন্য অতিথির পেমেন্ট কার্ড অ্যাকাউন্ট যখন অতিথিদের তাদের কার্ড সংস্থাগুলি প্রত্যাখ্যান করে থাকে তখন ফ্রন্ট ডেস্ক এজেন্টদের কূটনীতিক হতে হবে ।
সরাসরি বিলিংয়ের রেজিস্ট্রেশনঃ-
সরাসরি বিলিংয়ের সাথে, হোটেলগুলি অতিথির হোটেল ছাড়ার পরে অতিথি বা অতিথির সংস্থার কাছে বিল পাঠাতে সম্মত হয়
অতিথির আগমনের আগে সাধারণত বিলিংয়ের ব্যবস্থা স্থাপন করা হয়
অতিথি (বা অন্য কেউ) অতিথির সংস্থার কাছ থেকে, প্রযোজ্য ক্ষেত্রে) জন্য হোটেলের আবেদন সম্পূর্ণ করতে বলা যেতে পারে; ফ্রন্ট অফিস ম্যানেজার সাধারণত এই ক্রেডিট অ্যাপ্লিকেশনগুলির পর্যালোচনা করে ।
অনুমোদিত প্রত্যক্ষ বিলিং অ্যাকাউন্টগুলির একটি তালিকা সাধারণত সম্মুখ ডেস্কে রক্ষণাবেক্ষণ করা হয়-চেক-আউট-এ, কোনও অতিথি যিনি প্রত্যক্ষ বিলিংয়ের ব্যবস্থা করেছেন কেবল তার বা তার অতিথি ফোলিওর পরে স্বাক্ষর করেন এর সামগ্রীগুলি পর্যালোচনা করুন এবং একটি বিবৃতি পাঠানো হয়েছে
সরাসরি বিলিংয়ের ব্যবস্থায়, হোটেল অ্যাকাউন্ট সংগ্রহের দায়িত্ব গ্রহণ করে ।
নিবন্ধীকরণের বিশেষ প্রচারঃ-
নিবন্ধনের সময় অতিথিরা ভাউচার, কুপন, উপহারের শংসাপত্র, উপহার কার্ড, বা বিশেষ উত্সাহী পুরষ্কার প্রদান বা আংশিক প্রদান হিসাবে উপস্থাপন করতে পারেন।
ফ্রন্ট ডেস্ক এজেন্টদের অবশ্যই বিশেষ প্রচার আইটেমগুলি কীভাবে সঠিকভাবে পরিচালনা করতে হবে তা জানতে হবে।
ফ্রন্ট ডেস্ক কর্মীদের সমস্ত গ্রহণযোগ্য ভাউচার, কুপন, গিফট কার্ড, সার্টিফিকেট ইত্যাদির নমুনার একটি সেট বজায় রাখতে হবে । প্রশিক্ষণ সেশনের বিশেষ প্রচার আইটেমগুলি কীভাবে পরিচালনা করা উচিত এবং কীভাবে সঠিকভাবে পরিচালনা করতে হবে ।
দলগুলির জন্য নিবন্ধকরণ প্রদানের ইস্যুগুলিঃ-
গ্রুপগুলি তাদের সদস্যদের জন্য যে বিলিংয়ের ব্যবস্থা করে থাকে তার মধ্যে তারতম্য
কিছু ক্ষেত্রে রুম এবং ট্যাক্স চার্জগুলি কোনও গ্রুপ মাস্টার ফোলিও বা অ্যাকাউন্টে সরাসরি বিল করা হয়, গ্রুপ সদস্যরা তাদের ঘটনাবলীর জন্য দায়ী করে । চার্জ (খাবার, পানীয়, শুকনো পরিষ্কার ইত্যাদি)।  কিছু ক্ষেত্রে, একটি গ্রুপ তার সদস্যদের দ্বারা নেওয়া সমস্ত চার্জের জন্য অর্থ প্রদান করতে পারে । কিছু ক্ষেত্রে, কোনও গ্রুপ কেবলমাত্র ভিআইপি অতিথি বা আমন্ত্রিত বক্তাদের জন্য সমস্ত চার্জের জন্য অর্থ প্রদান করতে পারে ।
5.4 অতিথির পরিচয় যাচাই করার গুরুত্ব ব্যাখ্যা কর, অতিথির জন্য অতিথরুমের চাবি দেওয়ার জন্য যথাযথ পদ্ধতির রূপরেখা এবং নিবন্ধের সময় অতিথিদের কাছ থেকে বিশেষ অনুরোধগুলি মোকাবেলায় ফ্রন্ট ডেস্ক এজেন্টের ভূমিকা বর্ণনা কর?
অতিথির পরিচয় যাচাই করাঃ-
নিবন্ধকরণ 9/11-এর সন্ত্রাসী হামলার পর থেকে প্রায় সমস্ত হোটেলগুলিতে অতিথিদের পরিচয় যাচাই করা সাধারণ অনুশীলন হয়ে দাঁড়িয়েছে
ফ্রন্ট ডেস্ক এজেন্টরা সাধারণত ফটো শনাক্তকরণ (ড্রাইভারের লাইসেন্স, পাসপোর্ট) জিজ্ঞাসা করার পরে নিবন্ধকরণ প্রক্রিয়া
আন্তর্জাতিক অতিথিদের সাধারণত একটি পাসপোর্ট পরিচালনা ।
রুম কী বা অ্যাক্সেস কোড জারি করা নিবন্ধকরণঃ-
সম্মুখ ডেস্ক এজেন্ট অতিথির জন্য একটি রুম কী প্রদান করে অতিথি নিবন্ধকরণ প্রক্রিয়াটি সম্পন্ন হয়
অতিথি এবং হোটেল উভয়ের সুরক্ষার জন্য, রুম কীগুলি অবশ্যই সাবধানে নিয়ন্ত্রণ করা উচিত
অতিথির কাছে গেস্টরুম কীটি উপস্থাপন করার সময় ফ্রন্ট ডেস্ক এজেন্টদের কখনই রুম নম্বর ঘোষণা করা উচিত নয়; ঘরের নম্বরগুলি লিখিত থাকতে পারে, বা অতিথরুমটি হোটেলের মানচিত্রে নির্দেশ করে । হোটেলটি বেল পরিষেবা সরবরাহ করে, অতিথিকে বেল পরিচারকের কাছ থেকে সহায়তা দেওয়া যেতে পারে ।
যদি বেল পরিচারক অতিথিকে সহায়তা করে তবে পরিচারকটি রুমের চাবি হস্তান্তরিত করে অতিথিকে গেস্টরুমে নিয়ে যায়, কোনও লাগেজ পরিচালনা করে এবং এর বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করে হোটেল
একবার গেস্টরুমের অভ্যন্তরে, বেল পরিচারক ঘরের বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করতে পারেন, কোনও প্রশ্নের উত্তর দিতে পারেন এবং অতিথিকে রুমের কী দিতে পারেন । অতিথির ঘরটি পছন্দ না হলে, পরিচারক অভিযোগটি মনোযোগ সহকারে শুনতে এবং আনতে পারেন বিষয়টি সংশোধনমূলক পদক্ষেপের জন্য ফ্রন্ট ডেস্ক এজেন্টের নজরে আসে।
নিবন্ধের বিশেষ অনুরোধের প্রতিক্রিয়াঃ-
অতিথির নিবন্ধন প্রক্রিয়ার একটি অংশে বিশেষ অতিথির অনুরোধগুলি স্বীকৃতি দেওয়া এবং তাদের সাথে কাজ করা জরুরী
গেস্টরুমের বিশেষ অনুরোধগুলির মধ্যে রয়েছে: ঘরের ধরণ, অবস্থান, দৃশ্য, বিছানার ধরণ, ধূমপান / ধূমপানের স্থিতি, সুযোগ-সুবিধা, প্রতিবন্ধী অতিথিদের জন্য বিশেষ গৃহসজ্জা, উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস, বিনোদন সিস্টেমগুলি Front সামনের অফিসের কর্মীদের প্রতিটি অনুরোধটি পূরণ হয়েছে তা নিশ্চিত করার জন্য অনুসরণ করা উচিত ।
নিবন্ধ ক্রিয়েটিভ রেজিস্ট্রেশন বিকল্পগুলিঃ-
সম্মুখ ডেস্ক অপসারণ একটি বিশেষ স্থানে গ্রুপ অতিথিদের নিবন্ধন করা
ভিআইপি অতিথিদের জন্য একটি অনন্য, পৃথক নিবন্ধকরণ অঞ্চল তৈরি করা
আগত গ্রুপ সদস্যদের জন্য পৃথক স্থানে হোটেল নিবন্ধকরণ এবং বৈঠক নিবন্ধের মিলন
নিবন্ধকরণ অতিথিদের অফ-সাইট
অস্থায়ী লাগেজ স্টোরেজ পরিচালনা করা ।
নিবন্ধন স্ব নিবন্ধকরণঃ-
স্ব-নিবন্ধকরণ টার্মিনালগুলি হোটেলের মাঠের বাইরে বা তার বাইরে থাকতে পারে
স্ব-নিবন্ধন কোনও মোবাইল ডিভাইস বা সম্পত্তি ওয়েবসাইটের মাধ্যমে করা যেতে পারে
স্ব-নিবন্ধন অতিথি নিবন্ধের সময়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে
একটি স্ব ব্যবহার করতে - নিবন্ধকরণ বিকল্পে, কোনও অতিথিকে সাধারণত কোনও সংরক্ষণ করা উচিত যা একটি রিজার্ভেশন রেকর্ড তৈরি করতে পরিচালিত করে
স্ব-নিবন্ধকরণের সময়, কোনও অতিথিকে কোনও সংরক্ষণের নিশ্চিতকরণ নম্বর প্রবেশ করতে হবে বা কোনও পেমেন্ট কার্ড সোয়েপ / আলতো চাপতে হবে - আনুগত্য-প্রোগ্রাম কার্ড
স্ব-নিবন্ধকরণ টার্মিনালগুলি সাধারণত একটি কক্ষ পরিচালনা ব্যবস্থার সাথে সংযোগ স্থাপন করে, স্বয়ংক্রিয় ঘর এবং রেট অ্যাসাইনমেন্ট সক্ষম করে; কিছু টার্মিনাল অতিথিদের জন্য গেস্টরুম কীগুলি করে।
নিবন্ধন গেস্টরুম বিক্রয়ঃ-
আপসেলিং: প্রাইসেট রেট আবাসনের উপরের বিভাগগুলিতে অতিথিদের কক্ষগুলি সংরক্ষণের সুযোগ দেওয়ার জন্য সংরক্ষণ এবং ফ্রন্ট ডেস্ক এজেন্টদের প্রচেষ্টা
স্টাফকে কেবল অর্ডার গ্রহণকারী নয়, বিক্রয়কেন্দ্র হতে প্রশিক্ষণ দিতে হবে
সংরক্ষণ এবং ফ্রন্ট অফিসের কর্মীদের কার্যকরভাবে ঘর আপগ্রেড বিকল্পগুলির পরামর্শ দেওয়া শিখতে হবে
কিছু হোটেলগুলি আপসিং গেস্টরুমগুলির জন্য কর্মীদের প্ররোচিত প্রোগ্রামগুলি অফার করে ।
নিবন্ধিত থাকার ব্যবস্থা অস্বীকারঃ-
সাধারণভাবে, একটি হোটেল কক্ষগুলি উপলক্ষে অতিথিদের থাকার জন্য বাধ্যবাধকতাযুক্ত; বেআইনী বৈষম্য নিষিদ্ধ
ওয়াক-ইন অতিথি: হোটেলগুলির কোনও গেস্টরুম উপলব্ধ না থাকাকালীন কোনও রিজার্ভেশন ছাড়া অতিথিদের থাকার ব্যবস্থা করার কোনও বাধ্যবাধকতা নেই
অন-গ্যারান্টিযুক্ত সংরক্ষণ সহ অতিথিরা যদি হোটেলটির রিজার্ভেশন বাতিলকরণের সময়টি অতিক্রম করে, একটি ঘর নাও পাওয়া যায়, যেহেতু কোনও হোটেল point দফার অতীতে কোনও রিজার্ভেশন রাখার বাধ্যবাধকতা নেই এবং সম্ভবত আর-সংরক্ষিত ঘরটি বিক্রি করে দিয়েছে । গ্যারান্টিযুক্ত রিজার্ভেশন সহ অতিথি: যদি রিজার্ভেশনগুলি যত্ন সহকারে পরিচালনা করা হয় এবং যথাযথ পূর্বাভাসের পদ্ধতি অনুসরণ করা হয়, তবে হোটেলকে থাকার ব্যবস্থা অস্বীকার করা উচিত নয় এই অতিথিদের কাছে; গ্যারান্টিযুক্ত রিজার্ভেশন সহ কোনও অতিথিকে ফিরিয়ে দেওয়া গুরুতর বিষয় (কয়েকটি রাজ্যে হোটেলগুলিকে এটি করা নিষিদ্ধ করা হয়েছে) ।

No comments

কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনার মন্তব্য আমাদের জানান। এখানে আপনার মন্তব্য করুন

Powered by Blogger.