আতিথেয়তা শিল্পে লজিং এর অর্থ / সংজ্ঞা কী?
লজিং শব্দটি বিভিন্ন ধরণের আবাসনের ধরণের বর্ণনা করে যা আশ্রয় দেয় বা রাতারাতি থাকার জায়গা দেয়। এটি বাড়ি থেকে দূরে অবস্থানগুলি বর্ণনা করতে ব্যবহৃত হয় এবং জায়গাগুলির গুণমান একটি ছোট দ্বীপের কুঁড়েঘর বা
একটি তাঁবু থেকে পাঁচ তারকা পর্যন্ত সমস্ত অন্তর্ভুক্ত রিসর্টে পরিবর্তিত হতে পারে।
লজিং
স্বল্পমেয়াদী আবাসনের ভাড়া বোঝায়। যে সমস্ত লোক ভ্রমণ এবং এক দিনেরও বেশি সময় বাড়ী
থেকে দূরে থাকেন তাদের ঘুম, বিশ্রাম, ঝরনা, খাবার, সুরক্ষা, ঠান্ডা তাপমাত্রা বা বৃষ্টি
থেকে আশ্রয়, লাগেজের সঞ্চয় এবং সাধারণ গৃহস্থালী কার্যাদি অ্যাক্সেসের প্রয়োজন লজিং
ভাগ করে নেওয়া অর্থনীতির একটি প্লাটফর্ম।
লজিং
একটি হোটেল, মোটেল, হোস্টেল, গৃহস্থালী বা হোস্টেল, একটি ব্যক্তিগত বাড়ি (বাণিজ্যিক,
যেমন একটি বিছানা এবং প্রাতঃরাশ, একটি গেস্ট হাউস, একটি অবকাশ ভাড়া, বা অ-বাণিজ্যিকভাবে
যেমন নির্দিষ্ট হোমস্টে বা বন্ধুদের বাড়িতে করা হয়), একটি তাঁবুতে, কাফেলা / ক্যাম্পারভান
(প্রায়শই একটি ক্যাম্পের জায়গায়) on লজিংস স্ব-কেটারিং হতে পারে, যার দ্বারা কোনও
খাবার সরবরাহ করা হয় না, তবে রান্নার সুবিধা পাওয়া যায়।
1.1 কীভাবে ভ্রমণ এবং পর্যটন শিল্পকে শ্রেণিবদ্ধ
করা যায় এবং তাদের আকার এবং লক্ষ্য বাজারের ক্ষেত্রে হোটেলগুলিকে শ্রেণিবদ্ধ করা যায়
তা ব্যাখ্যা করুন
ভ্রমণ
এবং পর্যটন শিল্পের পাঁচটি অংশ রয়েছে:
1.লজিং
অপারেশন
2.পরিবহন
পরিষেবাগুলি
3.খাদ্য
ও পানীয়ের কার্যক্রম
4.খুচরা
বিক্রয়
5. কার্যক্রম
ক্রিয়াকলাপগুলি
ফ্রন্ট অফিস অপারেশনগুলি পরিচালনা করে
আতিথেয়তা
শিল্প ভ্রমণ এবং পর্যটন শিল্পের অঙ্গ। আতিথেয়তা শিল্প থাকার ব্যবস্থা নিয়ে গঠিত;
খাদ্য এবং পানীয় অপারেশন; এবং প্রাতিষ্ঠানিক খাদ্য ও পানীয় পরিষেবা।
হোটেলগুলি
দ্বারা শ্রেণিবদ্ধ করা যেতে পারে:
1.
আকার
2.
টার্গেট মার্কেটগুলি
3.
service পরিষেবার স্তর
4.মালিকানা
এবং সহযোগীতায় পরিচালিত
1.হোটেলের আকারঃ-
150
কক্ষের আওতায়
150
থেকে 299 কক্ষ
300
থেকে 600 কক্ষ
Front
600 টিরও বেশি কক্ষ
2.টার্গেট মার্কেটগুলিঃ-
একটি থাকার জায়গার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি
বিপণন চ্যালেঞ্জ হ'ল: "আমাদের সম্পত্তিতে কে থাকে?" এবং "আমরা আর কে
আকৃষ্ট করতে পারি?"
লজিং বৈশিষ্ট্যগুলি
লক্ষ্য বাজারগুলি সনাক্ত করতে চেষ্টা করে।
টার্গেট মার্কেটগুলি ভ্রমণকারীদের আলাদাভাবে সংজ্ঞায়িত
গ্রুপ যা হোটেলটি অতিথি হিসাবে ধরে রাখতে বা আকর্ষণ করতে চায়।
3.service পরিষেবার স্তরঃ-
বিশ্বমানের পরিষেবা
আপস্কেল
মাঝারি পরিসীমা পরিষেবা
অর্থনীতি
/ সীমাবদ্ধ পরিষেবা
4.মালিকানা এবং সহযোগীতায় পরিচালিতঃ-
স্বতন্ত্র হোটেলগুলি
চেইন
হোটেলগুলি
ম্যানেজমেন্ট
কন্ট্রাক্ট
ফ্র্যাঞ্চাইজ
রেফারেল
গ্রুপ
1.2
হোটেলগুলিকে তাদের পরিষেবার স্তরের এবং মালিকানা ও অনুমোদিতকরণের দিক থেকে শ্রেণিবদ্ধ
করুন
বিশ্বমানের পরিষেবা: এগুলিকে বিলাসবহুল / ফাইভ স্টার্ট
হোটেলও বলা হয়, তারা শীর্ষ ব্যবসায়িক নির্বাহী, বিনোদন সেলিব্রিটি, উচ্চমানের রাজনৈতিক
ব্যক্তিত্ব এবং ধনী ক্লায়েন্টেলকে তাদের প্রাথমিক বাজার হিসাবে লক্ষ্য করে। তারা
upscale রেস্তোঁরা এবং লাউঞ্জ, ভ্যালেট, আস্তানা পরিষেবা এবং ব্যক্তিগত ডাইনিং সুবিধা
প্রদান করে।
মিড-রেঞ্জ পরিষেবা: হোটেলগুলি মাঝারি পরিসীমা বা অন্যথায়
3 থেকে 4-তারা হোটেল পরিষেবাগুলি ভ্রমণকারীদের সর্ববৃহৎ অংশের জন্য আবেদন করে
offering এই জাতীয় হোটেলগুলি বিস্তৃত পরিষেবা সরবরাহ করে না এবং পর্যাপ্ত কর্মচারী
রাখে। তারা ইউনিফর্মযুক্ত পরিষেবা, খাবার ও পানীয়ের রুম পরিষেবা, ঘরে বিনোদন এবং
Wi-Fi ইত্যাদি সরবরাহ করে
বাজেট / সীমাবদ্ধ পরিষেবা: এই হোটেলগুলি পরিষ্কার, আরামদায়ক,
নিরাপদ, কম খরচে কক্ষ সরবরাহ করে এবং অতিথিদের প্রাথমিক চাহিদা পূরণ করে। বাজেটের হোটেলগুলি
মূলত বাজেট-মানসিক ভ্রমণকারীদের কাছে আবেদন করে যারা ব্যয়বহুল পরিষেবার জন্য অতিরিক্ত
ব্যয় ছাড় ছাড়াই আরামদায়ক থাকার জন্য প্রয়োজনীয় ন্যূনতম পরিষেবা এবং সুযোগ-সুবিধার
একটি কক্ষ চান।
স্বতন্ত্র / একক মালিক হোটেল: তাদের অন্যান্য সম্পত্তি
সহ সনাক্তকারী মালিকানা বা পরিচালন অনুমোদিত নয়। এর উদাহরণ হ'ল পারিবারিক মালিকানাধীন
এবং পরিচালিত হোটেল যা কোনও কর্পোরেট নীতি বা পদ্ধতি অনুসরণ করে না।
affiliation চেইন হোটেল: হোটেলগুলি যে কোনও হোটেল চেইনের
অংশ এবং এই ধরণের মালিকানা সাধারণত অনুমোদিত কিছু কার্যক্রম সীমাবদ্ধ করতে কিছু ন্যূনতম
মান, বিধি, নীতি ও পদ্ধতি চাপায়। সাধারণভাবে সংগঠনটি আরও কেন্দ্রীভূত হয় পৃথক সম্পত্তির
উপর নিয়ন্ত্রণ তত বেশি।
বাংলা অনলাইনে আরও পরুনঃ-
1.3
ব্যবসায়ের বৈশিষ্ট্য, আনন্দ / অবসর, গোষ্ঠী এবং আন্তর্জাতিক ভ্রমণকারীদের বর্ণনা করুন
ব্যবসায়ের
বৈশিষ্ট্য ভ্রমনঃ-
তিহাসিকভাবে, হোটেলগুলির প্রথম এবং প্রাথমিক বাজার
প্রতি বছর 35 মিলিয়নেরও বেশি লোক ব্যবসায় ভ্রমণে আসে
ব্যবসায়িক ভ্রমণকারীরা বছরে গড়ে প্রায় পাঁচটি ট্রিপ
করে থাকেন
ব্যবসায়িক ভ্রমণকারীরা থাকার ব্যবস্থাপনার চাহিদার
একটি উল্লেখযোগ্য অংশ হিসাবে দায়বদ্ধ হন
হোটেলগুলি ব্যবসায়িক ভ্রমণকারীদের জন্য সুনির্দিষ্ট
পণ্য এবং পরিষেবাদি ডিজাইন করে - সভা করার জায়গা, অফিস, সেক্রেটারিয়াল / কম্পিউটার
পরিষেবা, ইন-রুম সাফ, 24 ঘন্টা রুম পরিষেবা, ইন্টারনেট অ্যাক্সেস
আনন্দ
/ অবসর ভ্রমনঃ-
বিশেষ অবলম্বন ভ্রমণ
পারিবারিক আনন্দ ভ্রমণ
প্রবীণদের দ্বারা ভ্রমণ
একক বা দম্পতিদের দ্বারা ভ্রমণ
মূল্য সংবেদনশীল পরিচালনা
গোষ্ঠীর
ভ্রমনঃ-
প্লেজার ভ্রমণ
প্রাতিষ্ঠানিক সভা / সম্মেলন
কর্পোরেট / সরকারী সভা / সম্মেলন
ট্রেড অ্যাসোসিয়েশন
ম্যানেজমেন্ট সভা, বিক্রয় সভা, নতুন পণ্য পরিচিতি,
প্রশিক্ষণ সেমিনার, পেশাদার / প্রযুক্তিগত সভা, স্টকহোল্ডার মিটিং
আন্তর্জাতিক
ভ্রমনঃ-
বিভিন্ন চাহিদা এবং প্রত্যাশা
ভাষার বাধা
বিদেশী-বংশোদ্ভূত কর্মচারীরা এই অতিথিদের পরিবেশন করতে
সহায়ক হতে পারে
১.৪
ভ্রমণকারীদের কেনার সিদ্ধান্তকে প্রভাবিত করে এমন উপাদানগুলি চিহ্নিত করুন।
একটি হোটেলের
সাথে সন্তুষ্ট অভিজ্ঞতা
একটি হোটেল বা চেইনের বিজ্ঞাপন
family পরিবারের সদস্য এবং বন্ধুবান্ধব দ্বারা প্রস্তাবিত
হোটেলের অবস্থান
hotel হোটেলটির নাম বা অনুমোদিততার উপর ভিত্তি করে
ট্র্যাভেল ম্যানেজমেন্ট সংস্থাগুলি
সংরক্ষণের সহজতা
হোটেলের পরিষেবা, পরিচ্ছন্নতা এবং চেহারা
নির্দিষ্ট সম্পত্তি বা ব্র্যান্ডের প্রতি আনুগত্য
ঘন ঘন ভ্রমণকারী প্রোগ্রাম
ওয়েবসাইট ডিজাইন (ভ্রমণকারীদের জন্য) অনলাইন বুকিং)
ব্লগস: প্রকাশ্যে
অ্যাক্সেসযোগ্য ক্রনিকলস বা ব্যক্তিগত ডায়েরি
"বি-ব্লগ" একটি ব্যবসা বা ব্যবসায়িক বিভাগে
নিবেদিত একটি ব্লগ ternative বিকল্প ব্লগে আলোচনার ফোরাম এবং ই-মেইল এক্সচেঞ্জের অন্তর্ভুক্ত
সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলি মিথস্ক্রিয়াকে সহজতর
করে একটি অনলাইন বা ভার্চুয়াল সম্প্রদায়ের মধ্যে
সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলি
No comments
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনার মন্তব্য আমাদের জানান। এখানে আপনার মন্তব্য করুন