ফন্ট অফিস অপারেশন-০১ হোটেল অর্গানাইজেশন | ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট
২.১ একটি মিশন কী তা ব্যাখ্যা করুন এবং কীভাবে লক্ষ্য, কৌশল এবং কৌশলগুলি কোনও হোটেলের মিশন সফল করতে ব্যবহার করা হয় তা বর্ণনা করুন।
অর্গানাইজেশনাল মিশনঃ-
প্রতিটি সংস্থার বিদ্যমান কারণগুলির জন্য কোনও কারণ বা উদ্দেশ্য রয়েছে
একটি সংস্থার উদ্দেশ্য তার মিশনের জন্য ভিত্তি গঠন করে
মিশনটি একটি মিশনের বিবৃতিতে প্রকাশ করা যেতে পারে
হোটেল মিশন সিস্টেমঃ-
হোটেলের অন্তর্নিহিত দর্শনটি প্রকাশ করুন
প্রায়শই একটি হোটেলের তিনটি মূল উপাদান দলকে সম্বোধন করুন: অতিথি, পরিচালক, কর্মচারী
একটি হোটেল পরিচালনার দর্শন প্রতিফলিত করতে পারে
employees কর্মীদের অতিথির সাথে দেখা করতে বা পরিচালনা প্রত্যাশা ছাড়িয়ে যেতে পারে
লক্ষ্যঃ-
লক্ষ্যগুলি সেগুলি ক্রিয়াকলাপ ও মানদণ্ড যা কোনও সংস্থাকে কার্যকরভাবে তার মিশন পরিচালনার জন্য সম্পাদন করতে হবে বা অর্জন করতে হবে
একটি লক্ষ্য একটি মিশনের চেয়ে বেশি নির্দিষ্ট; এটি পর্যবেক্ষণ ও পরিমাপ করা যায়
পরিমাপযোগ্য লক্ষ্যগুলি হোটেল কর্মচারীদের কার্যকরভাবে কর্ম সম্পাদন করতে উত্সাহিত করে ম্যানেজারদের কর্মচারীদের অগ্রগতি পর্যবেক্ষণ করতে সক্ষম করে
লক্ষ্যগুলি প্রায়শই বাৎসরিকভাবে পরিকল্পনা করা হয়, এবং মাসের মধ্যে বা ত্রৈমাসিকের ব্যবস্থায়
লক্ষ্য অর্জন কোনও পরিচালকের মূল্যায়নের অংশ হতে পারে; কর্মীদের লক্ষ্য অর্জনের পাশাপাশি মূল্যায়ন করা যায়
properly সঠিকভাবে লিখিত লক্ষ্যে একটি ক্রিয়া ক্রিয়া এবং পরিমাপের একটি নির্দিষ্ট ফর্ম (সময়, মানের স্তর, পরিমাণ, ব্যয় ইত্যাদি) অন্তর্ভুক্ত থাকে
প্রায়শই হোটেলের লক্ষ্যে পৌঁছতে একাধিক বিভাগ লাগে
বিভিন্ন হোটেল বিভাগের লক্ষ্যগুলি একত্রে আবদ্ধ করা যায়
কৌশলঃ-
লক্ষ্য অর্জনের জন্য, হোটেল বিভাগগুলি বা বিভাগগুলি নির্দিষ্ট কৌশলগুলি প্রতিষ্ঠা করে
কৌশলগুলি একটি বিভাগ বা বিভাগ তার লক্ষ্য অর্জনের জন্য ব্যবহার করে এমন কৌশলগুলি
কৌশলগুলি কীভাবে লক্ষ্য অর্জন করা হবে তা আরও সংজ্ঞায়িত করে
কৌশলগুলি হ'ল দিনব্যাপী- ডেটি অপারেটিং পদ্ধতি যা কৌশলগুলি বাস্তবায়িত করে
কৌশল এবং কৌশলগুলি হোটেলটির মিশন এবং সম্পত্তি-বিস্তৃত লক্ষ্যগুলির পরিপূরক ও সমর্থন করা উচিত।
2.2হোটেলগুলি কীভাবে সংগঠিত
হয় তা বর্ণনা করুন এবং হোটেলগুলির মধ্যে কার্যক্ষম অঞ্চলগুলি কীভাবে শ্রেণিবদ্ধ করা
হয়েছে তা ব্যাখ্যা করুন
হোটেল পরিচালকরা হোটেল কার্যক্রম এবং / বা কর্মীদের পরিকল্পনা, সংগঠিত, সমন্বয়, কর্মী, প্রত্যক্ষ, নিয়ন্ত্রণ, এবং মূল্যায়ন • একটি হোটেলের শীর্ষ নির্বাহীকে সাধারণত পরিচালন পরিচালক বা মহাব্যবস্থাপক বলা হয়; তিনি হোটেলের সাফল্যের জন্য দায়ী মহাব্যবস্থাপকের অনুপস্থিতিতে সহকারী মহাব্যবস্থাপক, আবাসিক ব্যবস্থাপক, পরিচালনার পরিচালক, বা দায়িত্বপ্রাপ্ত একজন ব্যবস্থাপক (দায়িত্বরত) দায়িত্বে থাকেন • অন্যান্য পরিচালকদের প্রধান হোটেল বিভাগ বা বিভাগগুলি পরিচালনা করে।
একটি সংস্থা চার্ট হ'ল একটি সংস্থার মধ্যে অবস্থানের মধ্যে সম্পর্কের একটি পরিকল্পনামূলক প্রতিনিধিত্ব, এবং যেখানে দায়িত্বের বিভাগ এবং কর্তৃত্বের রেখাগুলি মিথ্যা • সলিড লাইনগুলি সরাসরি-লাইন জবাবদিহিতা নির্দেশ করে; বিন্দুযুক্ত রেখাগুলি এমন সম্পর্ককে নির্দেশ করে যা একটি উচ্চ ডিগ্রি সহযোগিতা এবং যোগাযোগের সাথে জড়িত, তবে কোনও সরাসরি প্রতিবেদনের সম্পর্ক নেই • কোনও সংস্থাকে নমনীয় হওয়া উচিত, এবং বার্ষিক পর্যালোচনা করা ও সংশোধন করা উচিত (বা আরও বেশি সময় প্রয়োজনে) hotel হোটেলের সংস্থার চার্টটি কর্মচারীর অংশ হতে হবে হ্যান্ডবুক পরিচালনা ।
২.৩ কক্ষ বিভাগের মধ্যে বিভাগ এবং
অবস্থানগুলি দ্বারা সম্পাদিত কার্যাদি বর্ণনা কর
রাজস্ব কেন্দ্রগুলিঃ-
সম্মুখ অফিস
খাদ্য ও পানীয়ের আউটলেটগুলি
ক্যাটারিং
রুম পরিষেবা
খুচরা বিক্রয়
সহায়তা কেন্দ্রঃ-
হাউসকিপিং
অ্যাকাউন্টিং
ইঞ্জিনিয়ারিং এবং রক্ষণাবেক্ষণ
মানব সম্পদ
রুম বিভাজনঃ-
সামনের অফিস (সংরক্ষণ, টেলিযোগাযোগ)
ইউনিফর্মড সার্ভিস (ঘণ্টা পরিবেশনকারী, দরজার পরিচারক, ভ্যালেট পার্কিং পরিচারক, পরিবহন কর্মী, দ্বারস্থ)
হাউসকিপিং
2.4 একটি পূর্ণ-পরিষেবা হোটেলের মধ্যে
অন্যান্য বিভাগ এবং বিভাগ দ্বারা সম্পাদিত কার্যগুলি সনাক্ত করুন।
ফ্রন্ট
অফিস department-
অতিথিদের জন্য, একটি হোটেলের সর্বাধিক দৃশ্যমান
বিভাগ
ফ্রন্ট অফিসের কর্মীরা অন্য হোটেল কর্মীদের তুলনায়
অতিথির সাথে বেশি যোগাযোগ রাখে front সম্মুখ ডেস্ক সামনের অফিসের কার্যকলাপের কেন্দ্রবিন্দু
অতিথিরা আসেন ফ্রন্ট ডেস্ক নিবন্ধন করতে, ঘর বরাদ্দ
গ্রহণ করতে, অনুসন্ধানগুলি করতে এবং চেক আউট করার জন্য front সামনের অফিসের অন্যান্য
কার্যাদি: মেল, বার্তা এবং ফ্যাক্সগুলি গ্রহণ এবং বিতরণ; অতিথিদের জন্য ক্যাশিয়ারিং
পরিষেবা সরবরাহ; অতিথি অ্যাকাউন্ট পরিচালনা করুন; আঞ্চলিক সেবা সরবরাহ ফ্রন্ট অফিস
অপারেশনস পরিচালনা ।
চিরাচরিত
বা প্রচলিত সামনের অফিসে কার্যঃ-
গেস্টরুমগুলি বিক্রয় করুন, অতিথিদের নিবন্ধ করুন, এবং অতিথি কক্ষগুলি বরাদ্দ করুন future ভবিষ্যতের কক্ষ সংরক্ষণগুলি প্রক্রিয়া করুন (যখন কোনও রিজার্ভেশন বিভাগ নেই বা যখন বিভাগটি বন্ধ থাকে) সমন্বিত অতিথি পরিষেবাগুলি হোটেল, আশেপাশের সম্প্রদায়ের সম্পর্কে তথ্য সরবরাহ করুন , এবং কোনও আকর্ষণ বা অতিথির আগ্রহের ইভেন্টগুলি রুমের স্থিতির সঠিক তথ্য বজায় রাখা অতিথির অ্যাকাউন্টগুলি বজায় রাখুন এবং সীমা নিরীক্ষণ করুন guest অতিথি অ্যাকাউন্টের বিবরণী উপস্থাপন করুন Front সম্পূর্ণ আর্থিক বন্দোবস্তগুলি ফ্রন্ট অফিস অপারেশনগুলি পরিচালনা করে।
সংরক্ষণঃ-
ভবিষ্যতে রাতারাতি থাকার জন্য সংরক্ষণের অনুরোধগুলি গ্রহণ এবং প্রক্রিয়াকরণের জন্য রিজার্ভেশন বিভাগ দায়বদ্ধ
লক্ষ্য: হোটেল অধিগ্রহণ এবং ঘর উপার্জন সর্বাধিক করার সময় অতিথিদের থাকার ব্যবস্থা করা
প্রযুক্তি সামনে ডেস্ক থেকে ঘর বিক্রির দায়িত্ব সরিয়ে নিয়েছে রিজার্ভেশন বিভাগে
রিজার্ভেশন এজেন্টগুলি বিক্রয়কেন্দ্র হতে হবে যারা হোটেলে থাকার আকাঙ্ক্ষা, বৈশিষ্ট্য এবং উপকারিতা জানায়, কেবল অনুরোধগুলি প্রক্রিয়া করে না group গ্রুপ রিজার্ভেশনগুলি সঠিকভাবে পরিচালনা করতে হোটেল বিক্রয় ও বিপণন বিভাগের সাথে রিজার্ভেশন কর্মীদের অবশ্যই নিবিড়ভাবে কাজ করতে হবে
যদি হোটেল একটি চেইনের অংশ, হোটেলের রিজার্ভেশন বিভাগ অবশ্যই চেইনের রিজার্ভেশন সেন্টার বা কল সেন্টারের সাথে সামঞ্জস্যভাবে কাজ করবে
টেলিকমিউনিকেশনঃ-
একটি হোটেলের টেলিযোগাযোগ বিভাগকে একটি বেসরকারী শাখা বিনিময়ও বলা যেতে পারে।
হোটেল অপারেটররা যথাযথ বর্ধনের জন্য কলগুলি উত্তর এবং বিতরণ করে, হোটেল সম্পর্কে প্রশ্নগুলির উত্তর দেয়, স্বয়ংক্রিয় সুরক্ষা সিস্টেমগুলি পর্যবেক্ষণ করে এবং জরুরী যোগাযোগের সমন্বয় সাধন করুন ।
সাম্প্রতিক প্রযুক্তিগত অগ্রগতিতে অনেক হোটেলের অপারেটরদের দায়িত্ব ও কাজের চাপ হ্রাস পেয়েছে ।
টেলিযোগাযোগ প্রযুক্তিতে কল অ্যাকাউন্টিং সিস্টেম, স্বয়ংক্রিয় উত্তর প্রদানকারী ডিভাইস, ভয়েস মেসেজিং প্রযুক্তি এবং স্বয়ংক্রিয় জাগ্রত-কল সিস্টেম অন্তর্ভুক্ত রয়েছে ।
ইউনিফর্ম সেবা কর্মচারীঃ-
বেল অ্যাটেন্ডেন্টস
ডোর অ্যাটেন্ডেন্টস
ভ্যালেট পার্কিং অ্যাটেন্ডেন্টস
পরিবহন কর্মী
দফতর পরিচালনা
বেল পরিচারকঃ-
guests অতিথিদের জন্য, সম্ভবত ইউনিফর্মযুক্ত কর্মীদের মধ্যে সর্বাধিক পরিচিত কর্মচারী।
carefully সাবধানে নির্বাচন করা উচিত; তাদের অবশ্যই এই কাজটি শারীরিকভাবে পরিচালনা করতে সক্ষম হবে না, তবে তাদের কাছে strong মৌখিক যোগাযোগ এবং লোকের দক্ষতাও থাকতে হবে।
কর্তব্যগুলির মধ্যে লাগেজ পরিচালনা করা অন্তর্ভুক্ত; অতিথিদের হোটেল বিপণন; অতিথি ঘরে মেল, প্যাকেজ, বার্তা এবং বিশেষ সুযোগসুবিধা সরবরাহ করা; বাছাই এবং লন্ড্রি এবং শুকনো পরিষ্কার সরবরাহ; হোটেলের লবি এবং প্রবেশের জায়গাগুলিতে হালকা গৃহরক্ষামূলক দায়িত্ব পালন করা, এবং অন্যান্য বিভাগকে অতিথির প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করা।
হোটেল এবং স্থানীয় সম্প্রদায়ের সাথে পরিচিতি চাকরির একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হ'ল ফ্রন্ট অফিস অপারেশনস।
ডোর অ্যাটেন্ডেন্টসঃ-
বেল পরিচারকদের অনুরূপ ভূমিকা পালন করবে।
হোটেলে অতিথিদের স্বাগত জানাতে উত্সর্গীকৃত
সাধারণত বিশ্বমানের বা বিলাসবহুল পরিষেবা সরবরাহকারী হোটেলগুলি দ্বারা নিযুক্ত কর্তব্যগুলি। অন্তর্ভুক্ত: দরজা খোলানো এবং অতিথিদের আগমনের সময় সহায়তা করা; অতিথিদের যানবাহন থেকে লাগেজ লোড এবং আনলোডে সহায়তা করা; হোটেলের নিবন্ধকরণ অঞ্চলে অতিথিদের নিয়ে যাওয়া; হোটেলের সম্মুখ প্রবেশদ্বারের চারপাশে যানবাহন ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা; ট্যাক্সির শিলালিটি করা, ভ্যালেট পার্কিং পরিষেবাগুলিতে সহায়তা করা এবং লবি এবং প্রবেশের জায়গাগুলিতে হালকা গৃহপালিত দায়িত্ব পালন করা
হোটেল এবং স্থানীয় সম্প্রদায়ের সম্পর্কে অবহিত করতে হবে ।
ভ্যালেট পার্কিং অ্যাটেন্ডেন্টসঃ-
সাধারণত বিশ্বমানের বা বিলাসবহুল পরিষেবা সরবরাহকারী হোটেলগুলি দ্বারা নিযুক্ত
হোটেলের প্রবেশদ্বারে এবং যানবাহনের যানবাহনের সুরক্ষার জন্য দায়বদ্ধ
কর্তব্যগুলি অন্তর্ভুক্ত: পার্কিং অতিথি এবং দর্শনার্থী যানবাহন; অতিথি / দর্শনার্থীদের টিকিট / প্রাপ্তি প্রদান; গাড়ির চাবি সুরক্ষা; এবং প্রয়োজনে ট্র্যাফিক নিয়ন্ত্রণ সহায়তা সরবরাহ করে
পরিবহন কর্মীঃ-
হোটেল যানবাহন পরিচালনার জন্য অবশ্যই প্রশিক্ষিত এবং যথাযথভাবে লাইসেন্সধারী হতে হবে হোটেল সম্পর্কে ভদ্র, দক্ষ এবং জ্ঞানবান হতে হবে
কর্তব্যগুলির মধ্যে রয়েছে: হোটেলগুলি ট্রানজিটে থাকার সময় তাদের অবহিত করা; অতিথিদের গাড়ীতে প্রবেশ এবং প্রস্থান করতে সহায়তা করা; অতিথি লাগেজ লোড করা; অতিথির গোপনীয়তা বজায় রাখা; এবং যানবাহন এবং সুরক্ষা সরঞ্জামগুলি চেক করা ।
দফতর পরিচালনাঃ-
ইউনিফর্মড সার্ভিস বিভাগে আঞ্চলিক অবস্থান সম্ভবত সবচেয়ে কম বোঝা যায়
প্রায়শই একটি বিশ্বমানের বা বিলাসবহুল হোটেলে পাওয়া যায় Les লেস ক্লিফস ডি'অর দ্বারা প্রত্যয়িত ties কর্তব্যগুলি অন্তর্ভুক্ত: বিভিন্ন ধরণের সংরক্ষণ করা অতিথিদের জন্য; অতিথিদের জন্য পরিবহণের ব্যবস্থা করা; স্থানীয় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অন্যান্য আকর্ষণ সম্পর্কে তথ্য সরবরাহ; এবং স্থানীয় এবং অন্যান্য পরিচিতিগুলির একটি বিস্তৃত নেটওয়ার্ক বিকাশ
প্রযুক্তি হোটেলগুলি হোটেলগুলিতে অভিজ্ঞ হতে পারে এমন প্রযুক্তিগত সমস্যার সাথে অতিথিদের সহায়তা করতে কিছু হোটেল নিয়োগপ্রাপ্ত এক নতুন ধরণের আস্তানা।
বাংরা অনলাইনে আরও পরুনঃ-
ফন্ট অফিস অপারেশন-০১ |লজিং ইন্ডাস্ট্রিটি | ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট
ভ্রমণ Travel
পলিটেকনিকের শিক্ষার্থিদের পরিক্ষা হচ্ছে আগামী ৪ ফেব্রুয়ারী ২০২১
No comments
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনার মন্তব্য আমাদের জানান। এখানে আপনার মন্তব্য করুন