Front Office Operation-02।। ফন্ট অফিস অপারেশন-02।। Tourism and Hospitality Management
Front
Office Operation-02
ফ্রন্ট
অফিস অপারেশন -02
Unit-01
DURING THE STAY ACTIVITIES
স্থায়ী কার্যক্রম চলাকালীন
Information services
তথ্য সেবাসমূহ
Message and Mail Handling
বার্তা এবং মেইল হ্যান্ডলিং
Key Handling
চাবি হ্যান্ডলিং
Room selling technique
রুম বিক্রির কৌশল
Hospitality desk
আতিথেয়তা ডেস্ক
Complaints handling
অভিযোগ পরিচালনা
Guest handling
গেস্ট হ্যান্ডলিং
Guest history
অতিথি ইতিহাস
INFORMATION SERVICES
তথ্য সেবাসমূহ
To
give information about
সম্পর্কে
তথ্য দিতে
Hotel
facilities,
হোটেলের
সুবিধা,
Hotel
rules and regulations
হোটেলের
নিয়ম -কানুন
Room
orientation and facilities
রুম
ওরিয়েন্টেশন এবং সুবিধা
Hotel
events, banquets, restaurant
হোটেল
ইভেন্ট, ভোজ, রেস্তোরাঁ
City
sightseeing , places of tourist interest,
শহরের
দর্শনীয় স্থান, পর্যটকদের আগ্রহের জায়গা,
City
map
শহরের
মানচিত্র
Airline,
bus, train schedules,
বিমান,
বাস, ট্রেনের সময়সূচী,
Popular
ethnic restaurants, cinema, malls,
জনপ্রিয় জাতিগত
রেস্তোরাঁ, সিনেমা, মল,
entertainment
hubs, cultural centers in city
বিনোদন কেন্দ্র,
শহরের সাংস্কৃতিক কেন্দ্র
MESSAGE AND MAIL HANDLING
বার্তা এবং মেইল
হ্যান্ডলিং
Emails,
letters, fax, messages, parcels, couriers,
ইমেল,
চিঠি, ফ্যাক্স, বার্তা, পার্সেল, কুরিয়ার,
2
types: hotel mail , guest mail
2
প্রকার: হোটেল মেইল, গেস্ট মেইল
Always
time stamp , keep a record , time when delivered to guest etc
সর্বদা
টাইম স্ট্যাম্প, একটি রেকর্ড রাখুন, অতিথিদের কাছে পৌঁছে দেওয়ার সময় ইত্যাদি
Messages
2 types: somebody calls on phone, someone comes to hotel to meet a guest
2
ধরনের বার্তা: কেউ ফোনে কল করে, কেউ অতিথির সাথে দেখা করতে হোটেলে আসে
Ask
him the name and room number of the guest , tell the person to wait , call in the room , if guest
says ok send the guest, otherwise say that mr. Pramod is not in the room kindly
leave the message.
তাকে অতিথির
নাম এবং রুম নম্বর জিজ্ঞাসা করুন, ব্যক্তিকে অপেক্ষা করতে বলুন, রুমে কল করুন, যদি
অতিথি বলে ঠিক আছে অতিথি পাঠান, অন্যথায় বলুন যে মি। প্রমোদ রুমে নেই দয়া করে বার্তাটি
ছেড়ে দিন।
Tell
the person to fill the message slip, Keep it in the key rack , if guest is outside and give it when the
hotel guest come to take the key
ব্যক্তিকে বার্তা
স্লিপটি পূরণ করতে বলুন, অতিথি বাইরে থাকলে এটি রাখুন এবং হোটেলের অতিথি চাবি নিতে
আসার সময় এটি দিন
KEY HANDLING
চাবি হ্যান্ডলিং
Locks
and keys, automatic locks fitted in doors, computerised locks with sensors
তালা এবং চাবি,
দরজায় লাগানো স্বয়ংক্রিয় লক, সেন্সর সহ কম্পিউটারাইজড লক
Keys,
key tags, electronic key cards,
কী,
কী ট্যাগ, ইলেকট্রনিক কী কার্ড,
Strict
control on room keys to avoid theft, unauthorised entry, in rooms , security
চুরি, অননুমোদিত
প্রবেশ, কক্ষ, নিরাপত্তা এড়াতে রুমের চাবির উপর কঠোর নিয়ন্ত্রণ
Key
rack at reception, have pigeon holes, room numbers , when guest goes out of
hotel he should deposit the room keys at front office, it should be kept in key
rack
রিসেপশনে
কী র্যাক, কবুতর ছিদ্র, রুম নম্বর আছে, যখন অতিথি হোটেল থেকে বেরিয়ে যায় তখন তাকে
রুমের চাবি সামনের অফিসে জমা দিতে হবে, এটি কী রকে রাখা উচিত
When
guest comes back, asks for key, ask them for identification like key card,
যখন
অতিথি ফিরে আসে, চাবি জিজ্ঞাসা করে, তাদের কী কার্ডের মতো সনাক্তকরণের জন্য জিজ্ঞাসা
করে,
Ensure
to take keys at time of check out
চেক
-আউট করার সময় চাবি নেওয়া নিশ্চিত করুন
If
lost door lock must be changed immediately
যদি
হারানো দরজা লক অবিলম্বে পরিবর্তন করা আবশ্যক
Fill
key control sheets
কী
নিয়ন্ত্রণ শীট পূরণ করুন
Master
keys: keys that open the doors / locks that are double locked, or locked from inside
মাস্টার
কী: চাবি যা দরজা / তালা খুলে দেয় যা ডবল লক, বা ভিতর থেকে লক
Grand
master key: open all the locks in the hotel
গ্র্যান্ড
মাস্টার কী: হোটেলের সমস্ত তালা খুলুন
Floor
master key: open all locks on a floor
মেঝে
মাস্টার কী: একটি মেঝেতে সমস্ত তালা খুলুন
Section
key: open 12 rooms of a section , with room boy
সেকশন কী: রুম
বয় সহ একটি বিভাগের 12 টি কক্ষ খুলুন
Use
master key if guest is not responding on phone, not awake in morning, in case of emergency / fire
অতিথি
ফোনে সাড়া না দিলে, সকালে জেগে না থাকলে, জরুরি / আগুন লাগলে মাস্টার কী ব্যবহার করুন
ROOM SELLING TECHNIQUE
রুম বিক্রির কৌশল
Try
to sell the higher rooms, suites, that will increase the room revenue
উচ্চতর কক্ষ,
স্যুট বিক্রি করার চেষ্টা করুন, যা রুমের আয় বাড়িয়ে দেবে
Sell
packages eg. 2 night package, family/ group package
প্যাকেজ
বিক্রি করুন যেমন। 2 রাতের প্যাকেজ, পরিবার/ গ্রুপ প্যাকেজ
Try
hard for bulk business
বাল্ক
ব্যবসার জন্য কঠোর চেষ্টা করুন
Highlight
the features of the room , eg room has a stunning view of the sea
ঘরের
বৈশিষ্ট্যগুলি হাইলাইট করুন, যেমন রুমে সমুদ্রের একটি অত্যাশ্চর্য দৃশ্য রয়েছে
If
a family comes and family room is not available, then convince them to take 2 attached rooms
যদি
একটি পরিবার আসে এবং পারিবারিক কক্ষ পাওয়া না যায়, তাহলে তাদের 2 টি সংযুক্ত কক্ষ
নিতে বোঝান
Try
to sell the facilities, food, restaurant, spa of the
hotel to maximise the revenue
আয়
বাড়ানোর জন্য হোটেলের সুবিধা, খাবার, রেস্টুরেন্ট, স্পা বিক্রি করার চেষ্টা করুন
HOSPITALITY DESK
আতিথেয়তা ডেস্ক
Guest
relation executive sits on hospitality desk
অতিথি
সম্পর্কের নির্বাহী আতিথেয়তা ডেস্কে বসে আছেন
Any
query for rooms, banquets, MICE,
কক্ষ,
ভোজ, মাইস,
Take
feedback from the guests
অতিথিদের
কাছ থেকে প্রতিক্রিয়া নিন
Handle
guest complaints
অতিথিদের
অভিযোগগুলি পরিচালনা করুন
Maintain
the guest history card
অতিথি
ইতিহাস কার্ড বজায় রাখুন
GRE
should be pleasant, efficient, smart, tactful, smiling , diplomatic,
GRE
হওয়া উচিত মনোরম, দক্ষ, স্মার্ট, কৌশলী, হাস্যোজ্জ্বল, কূটনৈতিক,
Should
handle VIP arrival
ভিআইপি
আগমন পরিচালনা করা উচিত
Information
about the days events and parties in the hotel , venue , timing,
হোটেল,
অনুষ্ঠানস্থল, সময়,
COMPLAINTS HANDLING
অভিযোগ পরিচালনা
If
guest has any complaint about room, its facilities, mechanical, engineering,
quality of service, he can call the maintenance desk, front office desk, guest
relation executive, housekeeping complaint desk.
যদি
অতিথির রুম, এর সুবিধা, যান্ত্রিক, প্রকৌশল, সেবার মান সম্পর্কে কোন অভিযোগ থাকে, তিনি
রক্ষণাবেক্ষণ ডেস্ক, সামনের অফিস ডেস্ক, অতিথি সম্পর্ক নির্বাহী, হাউসকিপিং অভিযোগ
ডেস্ক কল করতে পারেন।
The
complaints have to be solved immediately to ensure that guest do not take a negative impression of the
hotel and do not create negative publicity
অতিথিরা
যাতে হোটেলের নেতিবাচক ধারণা না নেয় এবং নেতিবাচক প্রচার না করে তা নিশ্চিত করার জন্য
অভিযোগগুলির অবিলম্বে সমাধান করতে হবে
GRE
should listen carefully to the patient
tactful , diplomatic, cool. the guest by saying we are very inconvenience, I
will tell the mair will solve your problem shortly.
জিআরই রোগীর
কথা মনোযোগ দিয়ে শুনতে হবে কৌশলী, কূটনৈতিক, শীতল। অতিথি বলছেন যে আমরা খুব অসুবিধায়
আছি, আমি বলব মাইর শীঘ্রই আপনার সমস্যার সমাধান করবে।
Follow
up if the problem has been solve or not. Complaint Handling: Keeping
সমস্যার
সমাধান হয়েছে কিনা তা অনুসরণ করুন। অভিযোগ পরিচালনা: রাখা
GUEST HANDLING
গেস্ট হ্যান্ডলিং
There
are different situations to be handeled
বিভিন্ন
পরিস্থিতি সামাল দিতে হয়
Some
guests are fussy, arrogant, irritating, misbehave, carrying weapons, drunk,
under drug effect,
কিছু অতিথি অস্থির,
অহংকারী, বিরক্তিকর, দুর্ব্যবহার, অস্ত্র বহন, মাতাল, মাদকের প্রভাবে,
We
will deal with all type of guests efficiently, effectively, calmly and take immediate action if needed
with help of security
আমরা সব ধরনের
অতিথিকে দক্ষ, কার্যকরভাবে, শান্তভাবে মোকাবেলা করব এবং নিরাপত্তার সাহায্যে প্রয়োজনে
তাৎক্ষণিক ব্যবস্থা নেব
Some
guests try to complaint and want some discounts on bills, or get food complimentary.
কিছু
অতিথি অভিযোগ করার চেষ্টা করেন এবং বিলে কিছু ছাড় চান, অথবা খাবারের প্রশংসা পান।
Groups,
families FIT, foreigners need different attention and different handling and attention.
গোষ্ঠী,
পরিবার FIT, বিদেশীদের আলাদা মনোযোগ এবং বিভিন্ন হ্যান্ডলিং এবং মনোযোগ প্রয়োজন।
No comments
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনার মন্তব্য আমাদের জানান। এখানে আপনার মন্তব্য করুন