সাংবাদিকের কাজ কি? ।। বাংলা ডি অনলাইন
প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী একজন সাংবাদিকের কাজের ধরন আলাদা হয়। তবে যেকোন মাধ্যমে সাধারণ কিছু কাজ রয়েছে। যেমনঃ সংবাদ সংগ্রহ করা, সংবাদের সত্যতা যাচাই করা, সংবাদ সম্পাদনা করা, প্রয়োজনে মানুষের সাক্ষাৎকার নেয়া, বিশেষ প্রতিবেদন তৈরি করা, কলাম লেখা ও বাছাই করা, তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করা, প্রয়োজনীয় ছবি সংগ্রহ করা
সংবাদদাতা বা সাংবাদিক বিভিন্ন স্থান, ক্ষেত্র, বিষয় ইত্যাদিকে ঘিরে বিভিন্ন প্রান্ত থেকে সংবাদ সংগ্রহসহ বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহপূর্বক সংবাদ কিংবা প্রতিবেদন রচনা করে সংবাদমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রেরণ করে থাকেন। পেশাজীবি হিসেবে একজন সাংবাদিকের কাজই হচ্ছে সাংবাদিকতায় সহায়তা করা। বিভিন্ন বয়সের পুরুষ কিংবা নারী সাংবাদিকতাকে অন্যতম মর্যাদাসম্পন্ন পেশারূপে বেছে নিচ্ছেন।
তিনি প্রতিবেদক হিসেবেও চিহ্নিত হয়ে থাকেন। যথাযথ গবেষণালব্ধ তথ্য, লেখনী এবং প্রতিবেদন রচনা করে তিনি গণমাধ্যমে উপস্থাপন করেন। মুদ্রিত মাধ্যমরূপে সংবাদপত্র, সাময়িকী; ইলেকট্রনিক মাধ্যম হিসেবে টেলিভিশন, রেডিও, প্রামাণ্যচিত্র এবং ডিজিটাল মাধ্যমরূপে অনলাইন সাংবাদিকতায় নিজস্ব সংবাদ প্রচার কিংবা নিজস্ব দৃষ্টিভঙ্গীতে নিরপেক্ষভাবে প্রতিবেদন উপস্থাপন করে থাকেন। একজন প্রতিবেদক তৃণমূল পর্যায় থেকে তথ্যের উৎসমূল অনুসন্ধান করেন, প্রয়োজনে সাক্ষাৎকার পর্ব গ্রহণ করেন, গবেষণায় সংশ্লিষ্ট থাকেন এবং অবশেষে প্রতিবেদন প্রণয়নে অগ্রসর হন। তথ্যের একীকরণ সাংবাদিকের কাজেরই অংশ, যা কখনো কখনো রিপোর্টিং বা প্রতিবেদন হিসেবে চিহ্নিত হয়ে থাকে। বৈপরীত্য চিত্র হিসেবে চাকুরীরত অবস্থায় প্রবন্ধ রচনা এরই অংশবিশেষ।
যেহেতু সাধারণ মানুষের জীবনে গণমাধ্যমের সরাসরি প্রভাব রয়েছে, সেহেতু বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা একজন সাংবাদিকের গুরুত্বপূর্ণ দায়িত্বের মধ্যে পড়ে। এছাড়া সংবেদনশীল খবর প্রকাশের ক্ষেত্রে তথ্যদাতার গোপনীয়তা রক্ষা করা বাঞ্ছনীয়।
কলামিস্টঃ
কলামিস্টরা সংবাদপত্র বা ম্যাগাজিনে বা সংবাদ, সাধারণ আগ্রহ বা বিশেষ আগ্রহের ওয়েব সাইটে প্রকাশের জন্য মতামত রচনা করেন। কিছু কলামিস্ট সিন্ডিকেটের জন্য কাজ করে, যেগুলো এমন সংগঠন যারা একসাথে অনেক মিডিয়াতে নিবন্ধ বিক্রি করে।
কলামিস্টরা
জেনারেলিস্ট হতে পারেন যারা যেকোন বিষয়ে তাদের যা আঘাত করে
তা নিয়ে লেখেন। বেশিরভাগ কলামিস্ট সরকার, রাজনীতি, স্থানীয় সমস্যা, স্বাস্থ্য, হাস্যরস, খেলাধুলা, গসিপ বা অন্যান্য থিমের
মতো একটি বিশেষত্বের উপর ফোকাস করেন।
একজন কলামিস্ট হলেন একজন ব্যক্তি যিনি একটি সিরিজে প্রকাশের জন্য লেখেন, একটি নিবন্ধ তৈরি করেন যা সাধারণত মন্তব্য এবং মতামত প্রদান করে। সংবাদপত্র, ম্যাগাজিন এবং ব্লগ সহ অন্যান্য প্রকাশনায় কলাম প্রদর্শিত হয়। তারা একটি নির্দিষ্ট লেখক দ্বারা একটি সংক্ষিপ্ত প্রবন্ধের আকার নেয় যারা একটি ব্যক্তিগত দৃষ্টিকোণ প্রস্তাব করে। কিছু ক্ষেত্রে, একটি কলাম একটি কম্পোজিট বা একটি দল দ্বারা লেখা হয়েছে, একটি ছদ্মনামে প্রদর্শিত হয়, বা (কার্যক্রমে) একটি ব্র্যান্ড নামে। কিছু কলামিস্ট দৈনিক বা সাপ্তাহিক ভিত্তিতে হাজির হন এবং পরে বই সংগ্রহে একই উপাদান পুনর্মুদ্রণ করেন।
ব্রডকাস্ট বা
সম্প্রচার সাংবাদিকঃ
একজন
সম্প্রচার সাংবাদিকের ভূমিকার মূলে রয়েছে যোগাযোগ, গল্প খুঁজে বের করা এবং একটি সুসংগত ও আকর্ষক উপায়ে
দ্রুত জনসাধারণের কাছে আনা।
সম্প্রচার
সাংবাদিকরা টেলিভিশন, রেডিও এবং ইন্টারনেটের জন্য সংবাদ এবং বর্তমান বিষয়ের বিষয়বস্তু গবেষণা, তদন্ত এবং উপস্থাপন করে। নিউজ বুলেটিন, ডকুমেন্টারি এবং অন্যান্য বাস্তবভিত্তিক অনুষ্ঠানের মাধ্যমে একটি ভারসাম্যপূর্ণ, সঠিক এবং আকর্ষণীয় উপায়ে তথ্য উপস্থাপন করাই তাদের লক্ষ্য।
24-ঘন্টা খবরের রোলিং ডেডলাইন এবং অনলাইন মিডিয়ার ক্রমবর্ধমান ব্যবহার, ঐতিহ্যগত সম্প্রচারের সাথে তাল মিলিয়ে, একটি উত্তেজনাপূর্ণ এবং প্রায়শই চাহিদাপূর্ণ পরিবেশ তৈরি করতে হয় ব্রডকাস্ট বা সম্প্রচার সাংবাদিকদের।
ফটো সাংবাদিকঃ
ফটোসাংবাদিকরা,
যারা নিউজ ফটোগ্রাফার নামেও পরিচিত, তারা ছবি তোলেন যা খবরের ঘটনা
ক্যাপচার করে। ছবিসহ গল্প বলাই তাদের কাজ। তারা মধ্য আফ্রিকায় একটি যুদ্ধ, অলিম্পিক, একটি জাতীয় নির্বাচন, বা একটি ছোট
শহর ফোর্থ অফ জুলাই প্যারেড
কভার করতে পারে। ছবি তোলার পাশাপাশি, তারা প্রতিটি ফটোগ্রাফ সম্পর্কে আরও বিশদ প্রদানের জন্য ক্যাপশন বা অন্যান্য সমর্থনকারী
পাঠ্যও লেখে। ফটোসাংবাদিকরাও ফটোগ্রাফ তৈরি এবং মুদ্রণ করতে পারে বা ফিল্ম সম্পাদনা
করতে পারে। ফটোসাংবাদিকরা মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত 50,260 ফটোগ্রাফারের একটি ছোট শতাংশের প্রতিনিধিত্ব করে।
একজন ফটো সাংবাদিকের প্রধান দায়িত্ব কোন এজেন্ডা প্রচার না করে সর্বদা
নিরপেক্ষ ভাবে সাংবাদিকতা করা। একজন ফটো সাংবাদিক তার কাজের বিভাগ অনুযায়ী ছবি তোলেন। স্পোর্টস, আর্টস, ফ্যাশন, ফুড, লোকাল নিউজ সহ বিভিন্ন বিভাগে
একজন ফটো সাংবাদিক বিভিন্ন ধরনের ইভেন্টের ছবি তোলেন। একজন ফটো সাংবাদিকের কাজের মধ্যে পরে গুরুত্বপূর্ণ যে কোন ঘটনা,
সেমিনার, সভা স্থলে গিয়ে ছবি তোলা তেমনি কারোর সাক্ষাৎকার নেবার সময় ঐ ব্যক্তির পোট্রেট
তুলে থাকেন। ফ্যাশন শো, রাজনৈতিক সভা, আন্দোলন, খেলা, উতসব, সংঘর্ষ সব কিছুই ফটো
সাংবাদিকতার আওতায়। একজন সাংবাদিক নিজ উদ্যোগে অথবা পত্রিকা থেকে দায়িত্ব প্রাপ্ত হয়ে কোথাও ইভেন্টের ফুটেজ আনতে যান। এ কাজে মাঝে
মাঝে প্রচুর ঝুঁকি থাকে। এজন্য একজন সাংবাদিককে কাজের সময় সাহসিকতা, সততা এবং বুদ্ধির পরিচয় দিতে হয়।
ফ্রিল্যান্স সাংবাদিকঃ
ফ্রিল্যান্স
সাংবদিক হলো যারা নিজের ইচ্ছা মতো কাজ করে যারা কোনো পত্রিকায় বা নিউস চ্যানেলে স্থয়ী
ভাবে কাজ করে না । তারা তাদের স্বাধীন ভাবে কাজ করে এবং সেই কাজ গুলো বিভিন্ন পত্রিকা
ও নিউস চ্যানেলে পাঠায় এবং তা দিয়ে ইনকাম করে ।
ফ্রিল্যান্স
সাংবাদিকতা এবং সাধারণ সাংবাদিকতার মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে এবং ফ্রিল্যান্স
সাংবাদিকরা যার জন্য কাজ করেন। যখন একজন সাধারণ সাংবাদিক একটি কোম্পানিতে কাজ করে
এবং কাজের সপ্তাহের জন্য বেতন পায় – অনেকটা
অন্য চাকরির মতো।
যখন একজন
ফ্রিল্যান্স সাংবাদিক কাজ করে তখন সে মূলত স্ব-নিযুক্ত হন - নিজের বস নিজেই - তাই সে যে প্রকাশনাটির জন্য লিখতে
চান তার জন্য সে কাজ পাঠান এবং তারা প্রকাশ
করা প্রতিটি লেখার জন্য তাকে অর্থ প্রদান করা হয়।
মূল কথায়
ফ্রিল্যান্স সাংবাদিক হলো একটি মুক্ত পেশা, সাংবাদিক এখানে তার নিজের ইচ্ছা মতো কাজ
করতে পারে।
অপরাধ সাংবাদিকঃ
অপরাধ
সাংবাদিকরা সংবাদপত্র, ম্যাগাজিন, টেলিভিশন এবং অন্যান্য মিডিয়ার জন্য অপরাধমূলক ঘটনা সম্পর্কে গবেষণা করে এবং নিবন্ধ লেখে। তারা সাক্ষাত্কার পরিচালনা করে এবং আদালতের শুনানিতে অংশ নেয়।
অপরাধ সাংবাদিকতা হল সাংবাদিকতার একটি রূপ যেখানে সাংবাদিকরা গুরুতর অপরাধ, রাজনৈতিক দুর্নীতি বা কর্পোরেট অন্যায়ের মতো আগ্রহের একটি বিষয় গভীরভাবে তদন্ত করে। একজন অপরাধ সাংবাদিক গবেষণা এবং প্রতিবেদন তৈরি করতে মাস বা বছর ব্যয় করতে পারেন। অনুশীলনকারীরা কখনও কখনও "ওয়াচডগ রিপোর্টিং" বা "জবাবদিহিতা রিপোর্টিং" শব্দগুলি ব্যবহার করে।
বেশিরভাগ অপরাধ সাংবাদিকতা ঐতিহ্যগতভাবে সংবাদপত্র, তার পরিষেবা এবং ফ্রিল্যান্স সাংবাদিকদের দ্বারা পরিচালিত হয়েছে। বিজ্ঞাপনের মাধ্যমে আয় হ্রাসের সাথে, অনেক ঐতিহ্যবাহী সংবাদ পরিষেবা অনুসন্ধানমূলক সাংবাদিকতাকে অর্থায়নের জন্য সংগ্রাম করেছে, যা সময়সাপেক্ষ এবং তাই ব্যয়বহুল। সাংবাদিকতামূলক তদন্ত ক্রমবর্ধমানভাবে সম্পাদিত হচ্ছে সংবাদ সংস্থাগুলি একসঙ্গে কাজ করে, এমনকি আন্তর্জাতিকভাবে (যেমন পানামা পেপারস এবং প্যারাডাইস পেপারের ক্ষেত্রে), বা প্রোপাবলিকা-এর মতো সংস্থাগুলি দ্বারা, যারা আগে সংবাদ প্রকাশক হিসাবে কাজ করেনি এবং যারা তাদের সমর্থনের উপর নির্ভর করে। জনসাধারণ এবং সুবিধাভোগীরা তাদের কাজের তহবিল।
1980 এর দশক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে মিডিয়া সমষ্টির বৃদ্ধির সাথে অনুসন্ধানী বা অপরাধ সাংবাদিকতার জন্য বাজেটে ব্যাপক কাটছাঁট করা হয়েছে। 2002 সালের একটি সমীক্ষায় উপসংহারে বলা হয়েছে যে "দেশের বাণিজ্যিক বায়ুপ্রবাহ থেকে অনুসন্ধানমূলক সাংবাদিকতা সবই অদৃশ্য হয়ে গেছে"। এর জন্য অভিজ্ঞতামূলক প্রমাণ মিডিয়া সমষ্টির জন্য রাজস্ব উত্স এবং একটি নিরপেক্ষ, স্বৈরাচারী মিডিয়ার পৌরাণিক কাহিনীর মধ্যে স্বার্থের দ্বন্দ্বের সাথে সামঞ্জস্যপূর্ণ: বিজ্ঞাপনদাতারা মিডিয়ার সাথে তাদের ব্যয় হ্রাস করেছে যা অনেকগুলি প্রতিকূল বিবরণ রিপোর্ট করেছে। [উদ্ধৃতি প্রয়োজন] প্রধান অনুসন্ধানী সাংবাদিকতার অন্তর্নিহিত বিজ্ঞাপনদাতাদের আপত্তিকর ঝুঁকি ছাড়াই মিডিয়া সমষ্টি তাদের শ্রোতা ধরে রাখার উপায় খুঁজে পেয়েছে।
ক্রীড়া সাংবাদিকঃ
একজন ক্রীড়া
লেখক হলেন এমন একজন যিনি ব্লগ, ওয়েবসাইট, সংবাদপত্র বা ম্যাগাজিনের পাঠকদের কাছে খেলাধুলার
আকর্ষক এবং তথ্যপূর্ণ খবর সরবরাহ করেন। তারা একটি প্রকাশনা সংস্থা বা ফ্রিল্যান্সের
জন্য সরাসরি কাজ করতে পারে এবং তাদের গল্পগুলি বিভিন্ন সংবাদ আউটলেটে সিন্ডিকেট করতে
পারে।
ক্রীড়া
সাংবাদিকতা অপেশাদার এবং পেশাদার ক্রীড়া সংবাদ এবং ইভেন্ট রিপোর্ট করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। ক্রীড়া সাংবাদিকরা প্রিন্ট, টেলিভিশন সম্প্রচার এবং ইন্টারনেট সহ সমস্ত মিডিয়াতে
কাজ করে।
ক্রীড়া সাংবাদিকরা অপেশাদার এবং পেশাদার ক্রীড়া সম্পর্কে লেখেন এবং প্রতিবেদন করেন। একজন ক্রীড়া সাংবাদিক হিসাবে, সে গেমের পরিসংখ্যান প্রতিবেদন করা, কোচ এবং খেলোয়াড়দের সাক্ষাৎকার নেওয়া এবং গেমের ধারাভাষ্য দেওয়ার মতো বিভিন্ন কাজের দায়িত্ব পালন করে। রেডিও, টেলিভিশন এবং প্রিন্ট সহ বিভিন্ন মিডিয়াতে কাজ করতে পারে।
নাগরিক
সাংবাদিকঃ
সিটিজেন জার্নালিজম,
যাকে সহযোগী মিডিয়াও বলা হয়, অংশগ্রহণমূলক সাংবাদিকতা, গণতান্ত্রিক সাংবাদিকতা, গেরিলা
সাংবাদিকতা বা রাস্তার সাংবাদিকতা, জনসাধারণের নাগরিকদের উপর ভিত্তি করে "একটি
সক্রিয় ভূমিকা পালন করে" সংবাদ এবং তথ্য সংগ্রহ, প্রতিবেদন, বিশ্লেষণ এবং প্রচারের
প্রক্রিয়া।" একইভাবে, কোর্টনি সি. র্যাডশ নাগরিক সাংবাদিকতাকে "সংজ্ঞায়িত
করেছেন "সংবাদ সংগ্রহ ও প্রতিবেদনের বিকল্প এবং সক্রিয় রূপ হিসাবে যা মূলধারার
মিডিয়া প্রতিষ্ঠানের বাইরে কাজ করে, প্রায়শই প্রতিক্রিয়া হিসাবে। পেশাদার সাংবাদিকতা
ক্ষেত্রের ত্রুটিগুলির প্রতি, যা অনুরূপ সাংবাদিকতা অনুশীলন ব্যবহার করে কিন্তু বিভিন্ন
উদ্দেশ্য এবং আদর্শ দ্বারা চালিত হয় এবং ঐতিহ্যগত বা মূলধারার সাংবাদিকতার চেয়ে বৈধতার
বিকল্প উত্সের উপর নির্ভর করে"। জে রোজেন একটি সহজ সংজ্ঞা প্রদান করেন:
"যখন পূর্বে শ্রোতা হিসাবে পরিচিত লোকেরা একে অপরকে জানানোর জন্য তাদের দখলে থাকা
প্রেস টুল ব্যবহার করে।" নাগরিক সাংবাদিকতার অন্তর্নিহিত নীতি হল যে সাধারণ মানুষ,
পেশাদার সাংবাদিক নয়। প্রধান নির্মাতা এবং পরিবেশক বা সংবাদ হতে হবে। নাগরিক সাংবাদিকতাকে
কমিউনিটি জার্নালিজম বা নাগরিক সাংবাদিকতার সাথে বিভ্রান্ত করা উচিত নয়, উভয়ই পেশাদার
সাংবাদিকদের দ্বারা অনুশীলন করা হয়; সহযোগিতামূলক সাংবাদিকতা, যা পেশাদার এবং অ-পেশাদার
সাংবাদিকদের একসাথে কাজ করার অনুশীলন;
সিটিজেন জার্নালিজম
হল সিটিজেন মিডিয়া এবং ইউজার-জেনারেটেড কন্টেন্ট (ইউজিসি) উভয়ের একটি নির্দিষ্ট রূপ।
"নাগরিক" শব্দটিকে তার নাগরিক-মানসিকতা এবং সামাজিক দায়বদ্ধতার পরিচর্যার
গুণাবলী সহ, "সাংবাদিকতা" এর সাথে, যা একটি নির্দিষ্ট পেশাকে নির্দেশ করে,
কোর্টনি সি. র্যাডচ যুক্তি দেন যে এই শব্দটি অনলাইনের এই বিশেষ রূপটিকে সর্বোত্তমভাবে
বর্ণনা করে এবং অপেশাদারদের দ্বারা পরিচালিত ডিজিটাল সাংবাদিকতা কারণ এটি সাংবাদিকতার
অনুশীলন এবং রাজনৈতিক ও জনসাধারণের ক্ষেত্রের সম্পর্ককে আন্ডারস্কোর করে।
বিভিন্ন অনলাইন
ইন্টারনেট প্ল্যাটফর্মের বিকাশের মাধ্যমে নাগরিক সাংবাদিকতাকে আরও বাস্তবসম্মত করা
হয়েছে। নতুন মিডিয়া প্রযুক্তি, যেমন সোশ্যাল নেটওয়ার্কিং এবং মিডিয়া-শেয়ারিং ওয়েবসাইট,
সেলুলার টেলিফোনের ক্রমবর্ধমান প্রসার ছাড়াও, নাগরিক সাংবাদিকতাকে বিশ্বব্যাপী মানুষের
কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। নতুন মিডিয়ার সাম্প্রতিক অগ্রগতিগুলি গভীর রাজনৈতিক
প্রভাব ফেলতে শুরু করেছে। প্রযুক্তির সহজলভ্যতার কারণে, নাগরিকরা প্রায়শই প্রচলিত
মিডিয়া রিপোর্টারদের চেয়ে বেশি দ্রুত ব্রেকিং নিউজ রিপোর্ট করতে পারে। প্রধান বিশ্ব
ঘটনাগুলি থেকে নাগরিক সাংবাদিকতার প্রতিবেদনের উল্লেখযোগ্য উদাহরণগুলি হল, 2010 হাইতি
ভূমিকম্প, আরব বসন্ত, ওয়াল স্ট্রিট দখল আন্দোলন, 2013 সালের তুরস্কের বিক্ষোভ, ইউক্রেনের
ইউরোমাইদান ঘটনা এবং সিরিয়ার গৃহযুদ্ধ, 2014 ফার্গুসন অস্থিরতা এবং ব্ল্যাক লাইভস
ম্যাটার আন্দোলন।
যেহেতু নাগরিক
সাংবাদিকতা এখনও একটি ধারণাগত কাঠামো এবং গাইডিং নীতির বিকাশ করতে পারেনি, এটি ব্যাপকভাবে
মতামতযুক্ত এবং বিষয়ভিত্তিক হতে পারে, এটি জনমত গঠনের ক্ষেত্রে প্রাথমিকের চেয়ে বেশি
পরিপূরক করে তোলে।[9] পেশাদার সাংবাদিক এবং সংবাদ সংস্থাগুলি সহ এই ঘটনার সমালোচকরা
দাবি করেন যে নাগরিক সাংবাদিকতা মান ও কভারেজের ক্ষেত্রে অনিয়ন্ত্রিত, অপেশাদার এবং
এলোমেলো। অধিকন্তু, নাগরিক সাংবাদিকদের, তাদের পেশাগত অনুষঙ্গের অভাবের কারণে, সম্পদের
অভাবের পাশাপাশি জনসাধারণকে কীভাবে সর্বোত্তম সেবা দেওয়া যায় সেদিকে মনোযোগ দেওয়া
হয়।
ব্যাকপ্যাক সাংবাদিকঃ
ব্যাকপ্যাক সাংবাদিকতা, যাকে ব্যাকপ্যাক রিপোর্টিংও বলা হয়, সাংবাদিকতার একটি উদীয়মান রূপ যার জন্য একজন সাংবাদিককে রিপোর্টার, ফটোগ্রাফার এবং ভিডিওগ্রাফার, সেইসাথে গল্পের সম্পাদক এবং প্রযোজক হতে হবে। এই অনুশীলনের জন্য কোন নির্দিষ্ট সংজ্ঞা নেই, তবে এটি মূলত "একটি পদ্ধতি ব্যবহার করে ... সাংবাদিকতা শক্তিশালী, অন্তরঙ্গ গল্প তৈরি করার জন্য যা মানুষকে তাদের নিজস্ব জীবনের অভিজ্ঞতার সীমানার বাইরে নিয়ে যায় এবং তাদের স্রোত, শক্তি এবং পরিস্থিতির সাথে সংযুক্ত করে যা আমাদের প্রতিদিনের ভিত্তিতে বিশ্ব।"[1] এই পদ্ধতিটি শ্রোতাদের বুদ্ধি এবং আবেগ উভয়কে আরও সম্পূর্ণরূপে সম্পৃক্ত করতে হালকা ওজনের ল্যাপটপ, স্যাটেলাইট ফোন, সস্তা সম্পাদনা সফ্টওয়্যার এবং ডিজিটাল ক্যামেরার মতো বিভিন্ন মিডিয়া সরঞ্জাম ব্যবহার করে। ব্যাকপ্যাক সাংবাদিকরা এমন জায়গা থেকে ওয়েব এবং মাঝে মাঝে টেলিভিশন সরবরাহ করার জন্য উপাদান ফাইল করে যা অন্যথায় বৃহৎ সংবাদ দলগুলির কাছে অ্যাক্সেসযোগ্য নয় (যেমন যুদ্ধ অঞ্চলে[2] এবং সেইসাথে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায়[3])। যদিও শব্দটি সম্প্রচার সাংবাদিকতার ক্ষেত্রের মধ্যে উদ্ভূত হয়েছে, এটি মিডিয়া জগতের সমস্ত ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত হয়েছে।
একজন দক্ষ ব্যাকপ্যাক সাংবাদিককে অবশ্যই নতুন প্রযুক্তিতে পারদর্শী হতে হবে, লেখক এবং ভিডিওগ্রাফারের মতো পূর্বে পৃথক করা ভূমিকাগুলিকে একত্রিত করতে সক্ষম এবং এমন একটি গল্প তৈরি করতে সক্ষম যা নির্ভুলতা, ন্যায্যতা এবং ভারসাম্য নিশ্চিত করে, উচ্চ মান এবং দৃঢ় অভ্যাস দ্বারা আকৃতির।
অগ্রগামী ব্যাকপ্যাক সাংবাদিক জেন স্টিভেনসের মতে, ব্যাকপ্যাক সাংবাদিকদের অবশ্যই "যখন আপনি একাকী নেকড়ে হন এবং যখন আপনি একটি বৃহত্তর সমগ্রের অংশ হন তখন এর মধ্যে পার্থক্যটি জানতে হবে।"[5]
ব্যাকপ্যাক জার্নালিজম প্রিন্ট পাবলিকেশনের কর্মীদের দ্বারা ওয়েবসাইটের জন্য ভিজ্যুয়াল সাংবাদিকতা তৈরি করতে, সম্প্রচার অপারেশন দ্বারা অনন্য বিষয়বস্তু অফার করার জন্য এবং ফ্রিল্যান্স সাংবাদিকদের দ্বারা ব্যবহার করা হচ্ছে যারা গল্প বলার জন্য এর মূল্য স্বীকার করে এবং মিডিয়া এবং অ-মিডিয়া ক্লায়েন্টদের জন্য প্রমাণ ও সাক্ষ্য উপস্থাপন করে। সংবাদ পরিচালকরা সাংবাদিকতার এই স্টাইলটিকে তাদের প্রতিষ্ঠানের জন্য উপকারী বলে মনে করছেন। খবরের গল্প তৈরি করার জন্য ক্যামেরাম্যান, রিপোর্টার এবং সম্পাদকদের প্রয়োজনের পরিবর্তে, কর্মচারীদের একটি বৃহত্তর দল যারা উপরের সবগুলি করতে পারে তারা উপলব্ধ, যারা কভার করা যেতে পারে এমন গল্পের সংখ্যা দ্বিগুণ বা এমনকি তিনগুণ করতে পারে। এই ধরনের রিপোর্টিংয়ের সাথে জড়িত বিভিন্ন প্ল্যাটফর্মগুলি আরও বিস্তৃত এবং আরও বৈচিত্র্যময় শ্রোতাদের কাছে পৌঁছানোর আরও দরজা খুলে দেয়।
বিনোদন সাংবাদিকঃ
বিনোদন সাংবাদিকতা হল সাংবাদিকতার যে কোনো রূপ যা জনপ্রিয় সংস্কৃতি এবং বিনোদন ব্যবসা এবং এর পণ্যগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে। ফ্যাশন সাংবাদিকতার মতো, বিনোদন সাংবাদিকতা শিল্প-নির্দিষ্ট সংবাদগুলিকে কভার করে যখন শিল্পে কর্মরতদের বাইরে সাধারণ দর্শকদের লক্ষ্য করে। সাধারণ ফর্মগুলির মধ্যে জীবনধারা, টেলিভিশন এবং চলচ্চিত্র, থিয়েটার সঙ্গীত, ভিডিও গেম এবং সেলিব্রিটি কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে।
বিনোদন সাংবাদিকতা বিনোদন শিল্পের তথ্য নিয়ে কাজ করে যেমন চলচ্চিত্র, টেলিভিশন শো, অনুষ্ঠান, সঙ্গীত, ফ্যাশন এবং ভিডিও গেমস। এই ধরনের সাংবাদিকতার মূল উদ্দেশ্য হল বিনোদন করা। সাংবাদিকতার এই ক্ষেত্রে, যাইহোক, এটি কেবল সত্যের বিশুদ্ধ পুনরুত্পাদনের বিষয়ে নয়, যেমন মধ্য ইউরোপীয় সাংবাদিক নরম্যান শেনজ এটির সারসংক্ষেপ করেছেন: "আমরা আর কেবল একটি ঘটনা নিয়ে লিখি না, আমরা গল্প বলি"
সাংবাদিকরা
একটি নির্দিষ্ট বিষয়ে তথ্যকে তির্যক করতে পারেন যা তাদের গল্পকে
বিনোদন হিসাবে জুড়ে দেয়। এই পদক্ষেপটি ভোক্তার
উপর গভীর প্রভাব ফেলতে পারে, প্রতিবেদনের সত্যতাকে প্রশ্নবিদ্ধ করে তোলে। সংবাদ নিবন্ধ, ম্যাগাজিন এবং তথ্যচিত্রে এই সমস্যার ঘটনা
ঘটতে পারে।
একজন
সাংবাদিক হলেন একজন ব্যক্তি যিনি পাঠ্য, অডিও বা ছবির আকারে
তথ্য সংগ্রহ/সংগ্রহ করার জন্য প্রশিক্ষিত, সেগুলিকে একটি সংবাদের যোগ্য আকারে প্রসেস করে এবং জনসাধারণের কাছে তা ছড়িয়ে দেন।
সাংবাদিক দ্বারা প্রধানত যে কাজ বা
প্রক্রিয়া করা হয় তাকে সাংবাদিকতা বলে।
সাংবাদিকতা এ কটি মহত পেশা যেই পেশায় সবাই যুক্ত হতে পারে না। সাংবাদিকরা যেমন ভাবে দেশের জন্য কাজ করে এবং তারা জনগনের জন্য ও কাজ করে সাংবাদিকরা চাইলে আবার দেশের ক্ষতিও করতে পারে তারা চাইলে জনগনের অক্যল্লানেরও কাজ করতে পারে । তবে সব সাংবাদিক এক না একজন সাংবাদিকের লেখার উপরে অনেক কিছু হয়ে যেতে পারে তাই একজন সাংবাদিককে অনেক ভেবে চিন্তা করে কাজ করতে হয়। একজন সাংবাদিক এর সাব থেকে বড় দায়িত্ব বা কাজ হলো সে সঠিক বিষয় নিয়ে নিউস করছে কি না সেটা নিশ্চিত হওয়া । সাংবাদিককতা কোন ব্যাবসা না এটা একটি মহত পেশা এটাকে সবলের সম্মান করা উচিৎ।
No comments
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনার মন্তব্য আমাদের জানান। এখানে আপনার মন্তব্য করুন